Thursday, April 4, 2019

৩.ইসলামের দৃষ্টিতে সৃষ্টিতত্ত্ব[পৃথিবী]

পর্ব-৩



 গত পর্বের আলোচ্য বিষয়বস্তুর দ্বারা সত্য ও মিথ্যা উভয় সৃষ্টিতত্ত্বের মধ্যে মৌলিক পার্থক্য তৈরি হয়ে গেছে এবং দীর্ঘদিনের বিতর্কের অবসান ঘটানো হয়েছে। সত্যিকারের সৃষ্টিতত্ত্ব আর মানব ও জ্বীন শয়তানের শেখানো মিথ্যা সৃষ্টিতত্ত্বের মধ্যে আসা পৃথিবী বা যমীনের আকৃতিগত পার্থক্য নিয়ে আলোচনা বা বিশ্লেষণ নিষ্প্রোয়োজন বলে মনে করি, এরপরেও কুরআন সুন্নাহে যমীনের ব্যপারে যেসমস্ত তথ্য আছে সেসব উল্লেখের প্রয়োজনীয়তা আছে বলে মনে করি, এ নিয়েই আজকের পর্ব।



পৃথিবী কি শূন্য স্পিরিট লেভেলে সমতল? আমরা যমীনের ব্যপারে পূর্ববর্তী অধিকাংশ আর্টিকেলেই "সমতল" শব্দটি ব্যবহার করি। অথচ পৃথিবী বন্ধুরতা বিহীন একদম সমতল নয়। সমুদ্র, হৃদ, নদী, পাহাড় পর্বত, মালভূমি, মরুভূমির দরুন পৃথিবীর আকৃতিকে একদম সমতল বলা যায় না, বরং পৃথিবীর আকৃতির প্রকৃতির জন্য উত্তম শব্দ হবে- সমতলে বিছানো, বিস্তৃত প্রশস্ত  বিছানা বা শয্যা। এই সামান্য বক্রতা বা বন্ধুরতা খুব শীঘ্রই বিলীন করা হবে, ঐদিন যেদিন শিঙ্গায় ফুৎকার দেওয়া হবে। আসমান সমূহকে ভেঙ্গে ফেলা হবে এবং দস্তরখানার ন্যায় গুটিয়ে নেওয়া হবে,পাহাড় সমূহ ধূলিকণার ন্যায় বিক্ষিপ্ত হবে। ওইদিন যমীনে বন্ধুরতা বা উঁচুনিচু বলে কিছুই থাকবে না। সকলেই ভীতসন্ত্রস্ত অবস্থায় সারিবদ্ধভাবে দণ্ডায়মান হবে। বিশ্বাসীরা মাটিকে শুভ্র রুটির ন্যায় পাবে।

আমরা শুধুমাত্র বর্তমানে কাফির ও শয়তানের আবৃত্ত শাস্ত্র নির্ভর বিদ্যা উৎসারিত বিকল্প কুফরি কস্মোজেনেসিসের স্ফেরিক্যাল(গোলাকার) হেলিওসেন্ট্রিক পৃথিবীর সাথে চরম পার্থক্য দ্বার করাতে সমতলে বিস্তৃত শয্যাক্ষেত্র না বলে সরাসরি 'সমতল পৃথিবী' বলে থাকি। প্রাচীন বিজ্ঞ মুফাসসীরীনের কেউ কেউ আমাদের ন্যায় এরূপ বলেছেন।

আলহামদুলিল্লাহ, আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা পৃথিবীর আকৃতি ও সৃষ্টিগত ব্যপারে একেবারে সহজ এবং নির্ভুল সত্য শব্দগুলোকেই ব্যবহার করেছেন। আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা কুরআনে যমীনকে বিছানা সদৃশ বলেছেন এবং বলেছেন একে তিনি সমতলে বিছিয়েছেন। এবং বিচার দিবসে এই যমীনের উপর বন্ধুরতা সৃষ্টিকারী পর্বতগুলোকে ধ্বংস করে ফেলবেন, ওইরূপ সমতলতা সৃষ্টি করবেন, যাতে কেউ আড়াল করবার সামান্য কিছুও পাবে না।


আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা বলেনঃ

الَّذِي جَعَلَ لَكُمُ الأَرْضَ فِرَاشاً وَالسَّمَاء بِنَاء وَأَنزَلَ مِنَ السَّمَاء مَاء فَأَخْرَجَ بِهِ مِنَ الثَّمَرَاتِ رِزْقاً لَّكُمْ فَلاَ تَجْعَلُواْ لِلّهِ أَندَاداً وَأَنتُمْ تَعْلَمُونَ
যে পবিত্রসত্তা তোমাদের জন্য পৃথিবীকে বিছানা এবং আকাশকে ছাদ স্বরূপ স্থাপন করে দিয়েছেন, আর আকাশ থেকে পানি বর্ষণ করে তোমাদের জন্য ফল-ফসল উৎপাদন করেছেন তোমাদের খাদ্য হিসাবে। অতএব, আল্লাহর সাথে তোমরা অন্য কাকেও সমকক্ষ করো না। বস্তুতঃ এসব তোমরা জান। [২:২২]



আল্লাহ বলেনঃ

وَالأَرْضَ مَدَدْنَاهَا وَأَلْقَيْنَا فِيهَا رَوَاسِيَ وَأَنبَتْنَا فِيهَا مِن كُلِّ شَيْءٍ مَّوْزُونٍ
আমি যমীনকে বিস্তৃত করেছি এবং তার উপর পর্বতমালা স্থাপন করেছি এবং তাতে প্রত্যেক বস্তু সুপরিমিতভাবে উৎপন্ন করেছি।(১৫:১৯)

الَّذِي جَعَلَ لَكُمُ الْأَرْضَ مَهْدًا وَسَلَكَ لَكُمْ فِيهَا سُبُلًا وَأَنزَلَ مِنَ السَّمَاء مَاء فَأَخْرَجْنَا بِهِ أَزْوَاجًا مِّن نَّبَاتٍ شَتَّى
তিনি তোমাদের জন্যে পৃথিবীকে শয্যা করেছেন এবং তাতে চলার পথ করেছেন, আকাশ থেকে বৃষ্টি বর্ষণ করেছেন এবং তা দ্বারা আমি বিভিন্ন প্রকার উদ্ভিদ উৎপন্ন করেছি।(২০:৫৩)

الَّذِي جَعَلَ لَكُمُ الْأَرْضَ مَهْدًا وَجَعَلَ لَكُمْ فِيهَا سُبُلًا لَّعَلَّكُمْ تَهْتَدُونَ
যিনি তোমাদের জন্যে পৃথিবীকে করেছেন বিছানা এবং তাতে তোমাদের জন্যে করেছেন পথ, যাতে তোমরা গন্তব্যস্থলে পৌঁছতে পার।(৪৩:১০)

وَالْأَرْضَ مَدَدْنَاهَا وَأَلْقَيْنَا فِيهَا رَوَاسِيَ وَأَنبَتْنَا فِيهَا مِن كُلِّ زَوْجٍ بَهِيجٍ
আমি পৃথিবীকে বিস্তৃত করেছি, তাতে পর্বতমালার ভার স্থাপন করেছি এবং তাতে সর্বপ্রকার নয়নাভিরাম উদ্ভিদ উদগত করেছি(৫০:০৭)

وَالْأَرْضَ فَرَشْنٰهَا فَنِعْمَ الْمٰهِدُونَ
আর আমি যমীনকে বিছিয়ে দিয়েছি। আমি কতইনা সুন্দর বিছানা প্রস্তুতকারী!(৫১:৪৮)

وَاللَّهُ جَعَلَ لَكُمُ الْأَرْضَ بِسَاطًا
আল্লাহ তা’আলা তোমাদের জন্যে যমীনকে করেছেন বিছানা।(৭১:১৯)
NA
أَلَمْ نَجْعَلِ الْأَرْضَ مِهَادًا
আমি কি করিনি যমীনকে বিছানা  (৭৮:৬)

وَالْأَرْضَ بَعْدَ ذَلِكَ دَحَاهَا
পৃথিবীকে এর পরে বিস্তৃত করেছেন।(৭৯:৩০)

وَالْأَرْضِ وَمَا طَحَاهَا
শপথ পৃথিবীর এবং যিনি তা বিস্তৃত করেছেন, তাঁর(৯১:৬)


উপরিউক্ত আয়াত সমূহে ব্যবহৃত  ﻓِﺮَٰﺷًﺎ ﻣَﺪَﺩْ ﺑِﺴَﺎﻃًﺎ ﺩَﺣَﻯٰﻬَﺂ  শব্দ গুলো দ্বারা বিছানো, বিস্তৃতকরন, ছড়ানো, প্রশস্তকরন, কার্পেট বা বিছানার ন্যায় বিস্তৃত করা বোঝায়। আসমান সৃষ্টির পূর্বের unformed যমীনকে পানির উপর সমতলে কার্পেটের ন্যায় বিছানো হয়। এরপর এর উপর গম্বুজের ন্যায় সাত আসমানকে স্থাপন করা হয়(আসমানের ব্যপারে সামনের পর্বগুলোতে দলিলের ইমারত আসছে ইনশাআল্লাহ)৷ যেহেতু এই যমীনকে আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা আসমান সৃষ্টির পূর্বে করেছেন সুতরাং প্রচলিত মহাকাশ বিজ্ঞানীদের ভ্রান্ত কথার নূন্যতম গ্রহনযোগ্যতার স্থানটিকেও হারায়। এর দ্বারা বিগব্যাং ও হেলিওসেন্ট্রিক স্ফেরিক্যাল আর্থের প্লুরালিস্টিক কস্মোলজি ভ্রান্ত সাব্যস্ত হয়। এমতাবস্থায়, সমতল পৃথিবীর ব্যপারটি গোলাকার তত্ত্বের পাশে রেখে তুলনামূলক আলোচনাও করা উচিত নয়, যেহেতু এর পুরো গ্রাউন্ডই ভুয়া। আপনি যদি বিজ্ঞানপন্থী হন, কোনভাবে মানবেন যে, এই কথিত গোল দুনিয়া, বিগব্যাং এর দ্বারা মহাশূন্য সৃষ্টি হবার আগেই অস্তিত্ব ছিল!? কখনোই মানতে চাইবেন না, এজন্য অপব্যাখ্যার আশ্রয় নিয়ে হক্ক ও বাতিলের সমন্বয়ের কথা ভাবেন, কিন্তু কুরআন হাদিসের যে অকাট্য দলিল গুলো সেটার বিরুদ্ধে সাক্ষ্য দেয়, সেগুলোকে গোপন করেন!  যেটা সত্য, সেটাকে আজ অধিকাংশ মানুষই অবিশ্বাস করে,অথচ এটাই সত্য।

৭৯:৩০ আয়াতের যে শব্দটি দ্বারা নব্যুয়তের দাবিদার এক  কাফির যেভাবে দুনিয়াকে উটপাখির ডিম বানিয়েছে সে আয়াতের ব্যাখ্যাতেই আল্লামা জালালুদ্দিন সুয়ূতি(রহঃ) বলেনঃ
and after that He spread out the earth
He made it flat for it had been created before the heaven but without having been spread out;
Al-Jalalayn-79:30

Tanwir Al Miqbas এ,
(And after that He spread the earth) even then He spread it on the water ; it is also said: 2,000 years after that He spread it on the water,
[79:30]

অর্থাৎ যে আয়াত ধরে আজকের মানুষ অপব্যাখ্যা করে যমীনকে গোল বলছে, সে আয়াতের ব্যাখ্যাতেই প্রাচীন মুফাসসীরগন যমীনকে সমতল বলেছেন। সুতরাং অপব্যাখ্যার প্রকৃতি কতটা ভয়াবহ তা অনুধাবন করতে পারছেন।  দাহাহা সংক্রান্ত আলোচনা গতপর্বেই শেষ হয়েছে।

উপরিউক্ত আয়াতসমূহের ব্যাখ্যায় ইমাম ইবনে কাসির(রহঃ) বলেনঃ








অতঃপর আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা পৃথিবীর আকৃতিগত সমতলতা আরো স্পষ্ট করে প্রকাশ করে বলেনঃ

وَإِلَى الْأَرْضِ كَيْفَ سُطِحَتْ
এবং পৃথিবীর দিকে যে, তা কিভাবে সমতল বিছানো হয়েছে?(৮৮:২০)

আরবি ﺳَﻄَّﺢَ শব্দটির অর্থ কোন কিছুকে সমতল বিছানো। এর দ্বারা জিওমেট্রিক ফ্ল্যাটনেসকে বোঝানো হয়।

সুতিহাতের মূল হচ্ছে সাতাহা, অর্থাৎ সমতল।
পূর্ববর্তী আয়াত গুলোতে যমীনকে বিছানোর কথা, বিস্তৃত ও প্রশস্ত করার কথা আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা বলেছেন। এবং এ আয়াতে বিস্তৃতকরন, প্রশস্তকরন বিছাবার প্রকৃতির ব্যপারে স্পষ্টভাবে বলে দিয়েছেন।

আরবিতে,
পৃথিবী সমতল=الارض المسطح
যেমনটা ট্রান্সলেটরেও দেখছেন।

 আরব সমতল বিশ্বব্যবস্থায় বিশ্বাসীরা তাদের গ্রুপের নাম দিয়েছে مجتمع الارض المسطحة [ক]। সাধারন আরবিভাষী মুসলিমদের মধ্যে যারা পশ্চিমা কাফির মুশরিকদের আকিদাকে ইসলামাইজ করতে তর্ক বিতর্কে লিপ্ত হয় তাদেরকে মোটেও ভাল চোখে দেখা হয় না। আমাদের মত অনারব ভাষাভাষীদের মধ্যে ওইরূপ পাশ্চাত্য ভাবাদর্শের  মুসলিমদেরকে বেশ আধুনিক, প্রগতিশীল ও প্রজ্ঞাবান হিসেবে দেখা হয়, আরবিভাষীদের মধ্যে ব্যপারটি উলটো। কারন ওরা ভাল করেই জানে কুরআনে কি আছে, ওরা সে ভাষাতেই কথা বলে, এজন্য অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় আরবিভাষীদের মধ্যে যারা ওইরূপ আকিদা রাখে তাদের মধ্যে নড়বড়ে থিওলজিক্যাল বিশ্বাসগত অবস্থান দেখা যায়। অধিকাংশ ক্ষেত্রে এদেরকে এগনস্টিক হিসেবে পাওয়া যায়। ওরা যেহেতু পাশ্চাত্যের শিক্ষা দ্বারা ব্রেইনওয়াশড এজন্য কুরআনের উপর বিশ্বাস আনতে পারে না। অর্থাৎ ওদের মধ্যে হক্ক বাতিলের সীমানা আযমদের চেয়ে স্পষ্ট।

 অপব্যাখ্যাকারীরা এরূপ ব্যাখ্যা দিতে চেষ্টা করে যে এ আয়াতে আল্লাহ কোন ক্ষুদ্র জমির অংশ, কোন ছোট অঞ্চল বা ভূখণ্ড অথবা দেশকে বুঝিয়েছেন। অথচ পূর্ববর্তী এবং এ আয়াতসমূহে  কালেক্টিভভাবে গোটা আসমান ও যমীনকে নির্দেশ করে বলা। কিন্তু তাদের (অপ)ব্যাখ্যা অনুযায়ী যেহেতু যমীনের  ক্ষুদ্র অংশের কথা বলা হয় সেরূপে আসমান নির্দেশক শব্দের দ্বারাও আসমানের ক্ষুদ্র অংশের কথা বোঝানোর কথা!!!
অপব্যাখ্যাকারীদের উদ্দেশ্য মেইনস্ট্রিম পাশ্চাত্যের আকিদার সাথে মেলানো, এজন্য যদি সুস্পষ্ট বিকৃত কিছুও বানিয়ে ফেলে, তাতেও তাদের কোন মাথা ব্যাথা নেই।

চলুন, এবার দেখা যাক প্রাচীন বরেণ্য মুফাসসীরীনের থেকে কি ব্যাখ্যা পাওয়া যায়।
সূরা গাশিয়াহর ২০ নং আয়াতের ব্যাখ্যায় জালালুদ্দিন সুয়ূতি রহিমাহুল্লাহ বলেনঃ

কথিত[খ] ইবনে আব্বাস(রাঃ) এর তাফসীরে পাওয়া যায়ঃ
(Allah it is Who hath created seven heavens) one above the other like a dome, (and of the earth the like thereof) seven earths but they are flat. (The commandment cometh down among them slowly) He says: He sends the angels down from heaven with revelation, Scripture and calamities, (that ye may know) and acknowledge (that Allah is Able to do all things) relating to the dwellers of the heavens and the earths, (and that Allah surroundeth all things in knowledge) and that His knowledge encompasses everything'. And of the surah in which Banning is mentioned, which is all Medinan and consists of 13 verses, 249 words
and 1,060 letters
 [৬৫:১২]

অর্থাৎ যেটা আমরা বলে থাকি, সেটাই বলা হচ্ছে। সাতটি  যমীন সমতল একের উপর আরেকটি।  আর আসমানগুলো একটির উপর আরেকটি গম্বুজের ন্যায় সাতটি ছাদ।
আর আল্লামা জালালুদ্দিন সুয়ূতি(রঃ) তো ৮৮:২০ এর ব্যাখ্যায় খুবই স্পষ্ট বলে দিলেন, ইল্মুল হায়া'গন যেরূপ বলে থাকেন যে যমীন গোলাকার, ওইরূপ নয়। বরং ইসলামী শরীয়াহ পৃথিবী সমতল। তিনি এও বলেন যে, জ্যোতির্বিজ্ঞানীদের(Ahl Al-hay'a) যারা বলে এটি গোলাকার তা নিতান্তই ভুল।


ইবনে জারীর তাবারি(রহঃ) বলেন,



ইমাম কুরতুবি তার তাফসিরে বলেনঃ

তাফসির আতিয়্যাহ তে 88:20 এর ব্যাখ্যায় এসেছে,
"আল্লাহ আজ্জাওয়াজাল বলেন ﺑﺴﺎﻃﺎ অর্থাত বিছানো। যা জমীনকে সমতল বুঝায়, গোলাকার নয়।
যদি গোলাকার হত তবে পানি জমিনে লেগে থাকত না। এছাড়াও ﺳﺒﻞ পথ এবং ﻓﺠﺎﺝ অর্থ প্রশস্ত বুঝায় যা সমতল জমীন নির্দেশ করে। (তাফসীর নূহ)
হারুন রাশীদ ﺳﻄﺤﺖ কে ﻁ এর উপর তাশদীদ দিয়ে পড়েছেন, এবং এটাও সঠিক নিয়ম, যা আয়াতের মাধ্যমে বুঝা যায় জমীন ﺳﻄﺢ /ﻣﺴﻄﻮﺣﺔ (সমতল)"



সুতরাং আপনারা দেখতে পাচ্ছেন, আমরা যে সমতল পৃথিবীর কথা বলি এটা আমাদের মনগড়া কিছু নয়। বরং সুস্পষ্টভাবে দেখছেন, আমাদের সপক্ষে আছে কুরআন-হাদিস, সমগ্র সাহাবীগন এবং হাফেজ ইবনে কাসির(রহঃ), ইমাম আবু জাফর ইবনে জারীর তাবারি(রহঃ), মুজাহিদ(রহঃ),কাতাদা(রহঃ), ইবনে মুয়াবিয়্যাহ(রহঃ), জালালুদ্দিন সুয়ূতি(রহঃ), ইমাম কুরতুবির(রহঃ) মত প্রাচীন জগৎশ্রেষ্ঠ আলিম ও মুফাসসীর।আমরা ঠিক ১৪০০ বছর আগের সাহাবিদের আকিদাই আবারো পুনরুজ্জীবিত করছি এবং সৃষ্টিতত্ত্বের ব্যপারে কাফিরদের বিশ্বাস বা আকিদাকে ভ্রান্ত এবং মিথ্যা সাব্যস্ত করছি। যেখানে আমাদের পাশে স্বয়ং রহমানের সুস্পষ্ট আয়াত গুলো এবং সাহাবা আজমাঈনের বিশ্বাস বা আকিদার বর্ননা আমাদের কাছে আছে, সেখানে তাদের মতের বিপরীতের যেকোন লোকের মতামতই আমাদের কাছে মূল্যহীন এবং সেসব নূন্যতম মূল্যায়ন ও জাস্টিফিকেশানের যোগ্যতা রাখে না,যেহেতু কাফিরদের বিশ্বাস বা আকিদাগুলো আমরা ইসলামের সাথে সমন্বয় করতে পারিনা। যদি অন্তরের রোগ বিহীন কোন আল্লাহ ভীরু ব্যক্তির সম্মুখে সৃষ্টিতত্ত্ব সংক্রান্ত সমস্ত কুরআন সুন্নাহর দলিল, আসার ও প্রাচীন আলিম-মুফাসসীরীনের ব্যাখ্যা গুলো রাখা হয়, নিশ্চয়ই তিনি আমাদের সাথে এ বিষয়ে দ্বিমত করবেন নাহ।

আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা যমীনকে পানির উপর রেখেছেন,প্রত্যেক যমীনের নিচে পানির সুবিশাল স্তর বা সাগর, এর নিচে আরেকটা যমীন। এভাবে মোট সাতটা। আর সাতটি যমীন একের নিচে আরেকটা দ্বীপের ন্যায়।

According to Muhammad b. Sahl b. 'Askar-Isma'il b. 'Abd al-Karim-Wahb, mentioning some of his majesty (as being described as follows): The heavens and the earth and the oceans are in the haykal , and the haykal is in the Footstool. God's feet are upon the Footstool. He carries the Footstool. It became like a sandal on His feet. When Wahb was asked: What is the haykal ? He replied: Something on the heavens' extremities that surrounds the earth and the oceans like ropes that are used to fasten a tent. And when Wahb was asked how earths are (constituted), he replied: They are seven earths that are flat and islands. Between each two earths, there is an ocean . All that is surrounded by the (surrounding) ocean, and the haykal is behind the ocean. (Ibid., pp. 207-208; bold emphasis ours)
[ইবনে জারির তাবারীর ইতিহাস]


Tanwir al Miqbas এর 88:20 এর ব্যাখ্যায় এসেছে,
(And the earth, how it is spread) over water? All these are signs for them


সুতরাং এরপরেও কি আর কোন সংশয় থাকতে পারে? সুস্পষ্ট দলিল দেখছেন, যেখানে আমাদের পৃথিবী এবং অন্য ছয় যমীনকে সরাসরি সমতল এবং আরো স্পষ্ট ভাবে বোঝাবার জন্য দ্বীপসদৃশ বলা হচ্ছে।আমরা জানি, কিছুলোককে যত কিছুই দেখানো হোক না কেন, কিছুতেই বিশ্বাস করবে না কারন সে আন্তরিকভাবে কাফিরদের মিথ্যা তত্ত্বকে অন্তরে গেঁথে নিয়েছে। আমরা জানি এসমস্ত দলিল তাদেরকে বিচলিত করে, তাদের যদি সুযোগ থাকতো তাহলে কুরআনের আয়াতগুলোকেও কাটছাঁট করে সংযোজন বিয়োজন করে নিত(নাউজুবিল্লাহ), এই কাজটিই করেছিল মুর্তাদ ভন্ড নবী রাশাদ খলিফা। সে কুরআনকে কাটছাঁট করে নিজের মত করে বানিয়ে নিয়েছিল, আজ যারা বিজ্ঞানমনস্ক মুসলিম তারা তারই উদ্ভাবিত মিথ্যা অনুবাদকে গ্রহন এবং প্রচার করছে, কেউ সজ্ঞানে কেউ বা না জেনেই।

আমাদের এই সমতল দ্বীপ সদৃশ যমীনের নিচের পানির স্তরটি হয়ত ২য় যমীনের ছাদ। হয়ত, আমাদের জমিনের উপরে জমাট ঢেঊ ছাদের ন্যায় রয়েছে, আমাদের যমীনের নিচের সমুদ্রের নিন্মভাগটিও হতে পারে ২য় যমীনের জমাট ছাদ। ওয়া আল্লাহু আ'লাম।
এরিক নামের এক বায়োলজির প্রফেসর গবেষণা প্রজেক্টে ছোট সাবমেরিনে সমুদ্রের নিচে গিয়ে সমুদ্রের নিচের মাটিতে আরেকটা হ্রদের মত জমাট পানি আবিষ্কার করেন। তিনি সাবমেরিন নিয়ে বার বার ওটার নিচে যেতে চেষ্টা করেন,যতই চেষ্টা করে ততবারই জমাট পানি ধাক্কা দিয়ে সাবমেরিনকে উপরে পাঠিয়ে দেয়[চ]। এর বিষয়ে আজকের বিজ্ঞানও খুব কম জানে, কিছু ধারনা অনুমান ছাড়া। আজ পর্যন্ত মাটি খুড়েঁ ৭ মাইলের বেশি যেতে সক্ষম হয়নি। ৭ এর নিচে আর যাওয়া যায় না। সমুদ্রের গভীরতম অংশও ৭ মাইলের বেশি না। অথচ অপবিজ্ঞানীরা চেয়ারটেবিলে বসে ম্যাথ আর উপরে বসে কিছু অনুমান নির্ভর সুডো পরীক্ষনের দ্বারা জমিনের নিচের গঠনতত্ত্ব সম্পর্কে কত কিছুই না বলে! ক্রাস্ট,ম্যান্টেল, আউটার কোর,ইনার কোর..আরো কত কি! অথচ এসব কিছুই unobservable hypothesis । এগুলোকেই শাশ্বত সত্য বলে মানা হয়।

৭টি যমীনকে আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা রেখেছেন নূনের পৃষ্ঠদেশে। এ ব্যপারে অসংখ্য হাদিস আছে। পূর্বের পর্বগুলোতেও খানিকটা আলোচনা গত হয়েছে। এরপরেও এ সংক্রান্ত আরও কিছু হাদিস নিচে দেওয়া হলো:


According to Ibn al-Muthanna-Ibn Abi 'Adi-Shu'bah Sulayman (al-A'mash ?)-Abu Zabyan-Ibn 'Abbas: The first (thing) created by God is the Pen. It proceeded to (write) whatever is going to be. (God) then lifted up the water vapor, and the heavens were created from it. Then He created the fish, and the earth was spread out on its back. The fish moved, with the result that the earth was shaken up. It was steadied by means of the mountains, for the mountains indeed proudly (tower) over the earth. So he said, and he recited: "Nun. By the Pen and what they write."353 I was told the same by Tamim b. al-Muntasir-Ishaq (b. Ytzsuf)-Sharik (b.'Abdallah al-Nakha'i)-al-A'mash-Abu Zabyan or Mujahid354 -Ibn 'Abbas, with the exception, however, that he# said: And the heavens were split off from it (instead of: were created).
According to Ibn Bashshar-Yahya355 -Sufyan-Sulayman (al A'mash ?)-Abu Zabyan-Ibn 'Abbas: The first (thing) created by God is the Pen. God said: Write!, whereupon the Pen asked: What shall I write? God replied: Write what is predestined! He continued. And (the Pen) proceeded to (write) whatever is predestined and going to be from that day on to the Coming of the Hour. Then God created the fish. He lifted up the water vapor, and heaven was split off from it, and the earth was spread out upon the back of the fish. The fish became agitated, and as a result, the earth was shaken up. It was steadied by means of the mountains, he continued, for they proudly (tower) over the the earth. According to Ibn Humayd-Jarir (b. 'Abd al-Hamid)-'Ata' b. al-Sa'ib-Abu al-DOA Muslim b. Subayh-Ibn 'Abbas: The first thing created by God is the Pen. God said to it: Write!, and it wrote whatever is going to be until the Coming of the Hour. Then God created the fish upon the water. Then he heaped up the earth upon it.356

ইবনে জারির তাবারির এ হাদিস সংক্রান্ত মন্তব‌্য: 
This reportedly is a sound tradition as transmitted on the authority of Ibn 'Abbas and on the authority of others in the sense commented upon and explained and does not contradict anything transmitted by us from him on this subject.

Should someone357 ask: What comment on his authority and that of others proves the soundness of what you have transmitted to us in this sense on his authority? he should be referred to what I have been told by Musa b. Harun al-Hamdani and others-Amr b. Hammad-Asbat b. Nasr-al-Suddi-Abu Malik and Abu Salih Ibn 'Abbas. Also (al-Suddi)-Murrah al-Hamdani-Abdallah b. Masud and some (other) companions of the Messenger of God (commenting on): "He is the One Who created for you all that is on earth. Then He stretched out straight toward the heaven and fashioned it into seven heavens."358 God's Throne was upon the water. He had not created anything except what He created before# the water.359 When He wanted to create the creation, He brought forth smoke from the water. The smoke rose above the water and [5o] hovered loftily over it. He therefore called it "heaven. 00 Then He dried out the water, and thus made it one earth. He split it and made it into seven earths on Sunday and Monday. He created the earth upon a (big) fish (hut), that being the fish ( nun) mentioned by God in the Qur'an: "Nun. By the Pen."361 The fish was in the water. The water was upon the back of a (small) rock. The rock was upon the back of an angel. The angel was upon a (big) rock. The (big) rock-the one mentioned by Lugman3 2 -was in the wind, neither in heaven nor on earth. The fish moved and became agitated . As a result, the earth quaked, whereupon He firmly, anchored the mountains on it, and it was stable. The mountains proudly (tower) over the earth. This is stated in God's word that He made for the earth "firmly anchored (mountains), lest it shake you up."363 
Abu Ja'far (al-Tabari) says: The statement of those mentioned by me that God brought forth smoke from the water when He wanted to create the heavens and earth; that the smoke hovered loftily over it, by which is meant that it was high over the water, since everything that is high above another thing is its "heaven"; that He then dried out the water and made it one earth, indicates that God created heaven unfashioned before the earth and then created the earth. If it is as they say, it is not impossible that God stirred up smoke from the water and raised it high over the water, so that it became a heaven for it. Then He dried out the water, and the smoke that hovered loftily over it became an earth. But God did not spread it out and did not decree that it contain the food it provides, nor did He bring forth from it its water and its pasture, until He stretched out straight toward the heaven which was the smoke stirring from the water and rising high above it, and He fashioned it into seven heavens. Then He spread out the earth which was water and dried the water out. Then He split the earth, making it into seven earths, and decreed that it contain the amount of food it provides and "brought forth from it its water and its pasture, and the mountains He anchored firmly," as God says.'" Thus, everything transmitted by us concerning this subject on the authority of Ibn 'Abbas has a sound meaning.


Narrated by Al-Walid Ibn Muslim, narrated by Malik Ibn Ans, narrated by Sumay son of Abu Bakir, narrated by Abu Salih Al-Samaan, narrated by Abu Hurayrah who related that he heard the prophet - peace be upon him – say, "The first thing Allah created was the pen, then He created the ‘Nun’ which is an inkwell. This is what Allah stated (in sura 68:1) ‘Nun and the Pen.’ And He said to it, ‘Write’. So the pen wrote all that will be until judgment day. Then Allah created the Nun (the whale) above the waters AND HE PRESSED THE EARTH INTO ITS BACK. He (Allah) then said to the pen ‘Write.’ The pen asked ‘What shall I write?’ Allah replied, ‘Write what was and what will be until judgment day; whether deed, reward, consequence and punishment- until judgment day.’ Thus the pen wrote what shall be until judgment day. Allah then placed a seal over the pen and it will not talk until judgment day. Then Allah created the mind and said, ‘By my Glory, I will establish you in those whom you love and I will take you away from those whom you despise.’"
Mujahid related that ‘Nun’ is the whale that is underneath the seventh earth. He stated that the ‘Pen’ is what was used to write ‘Al-Thikir’ (The Remembrance - Quran). Likewise, it was also narrated by Mukatil, Murrah Al-Hamdani, Ata’ Al-Kharasani, Al Suddi and Al-Kalbi who all said, "Nun is the whale upon which all the earths are placed."
Narrated by Abu Thabyan, narrated by Ibn Abbas who said, "The first thing that Allah created was the Pen which wrote all that shall be. Then water vapor began to rise, out of which the heavens were created. Then (Allah) created Nun (the whale) and flattened the earth on its back. When the earth began to lean, it was reinforced with mountains, which are on its surface." Then Ibn Abbas read the verse (Sura 68:1) ‘Nun and the Pen.’
Al-Kalbi and Mukatil stated that the name (of the whale) is ‘Al-Bahmout.’ Al-Rajis said, "Why do I see you all silent and the Lord my God created Al-Bahmout?"
Abu Yakthan and Al-Waqidi stated that the name (of the whale) is ‘Leotha’; Whereas Kab stated that its name is ‘Lo-tho-tha’ or ‘Bil-Ha-motha.’ Kab said, "Satan crept up to the whale, on whom the seven earths are placed, and whispered into its heart saying, ‘Do you realize what is on your back, Oh Lo-tho-tha of beasts and plants and humans and others? If you are annoyed with them, you can throw them all off your back.’ So Lo-tho-tha intended to do what was suggested (by Satan) but Allah sent the whale a reptile that crawled through into its blowhole and reached its brain. The whale then cried to Allah –may He be glorified and honored – and He gave permission for the reptile to exit (the whale)." Kab continued and said, "By Allah, the whale stares at the reptile and the reptile stares at the whale, and if the whale intends to do (what Satan suggested) the reptile would return to the place it was before." 


Someone might say: If it is as you have described, namely, that God created the earth before the heaven, then what is the meaning of the statement of Ibn ‘Abbas told all of you by Wasil b. ‘Abd al-A‘la al-Asadi- Muhammad b. Fudayl- al-A‘mash- Abu Zabyan- Ibn ‘Abbas: The first thing God created is the Pen. God then said to it: Write!, whereupon the Pen asked: What shall I write, my lord! God replied: Write what is predestined! He continued: And the Pen proceeded to (write) whatever is predestined and gong to be to the Coming of the Hour. God then lifted up the water vapor and split the heavens off from it.Then God created THE FISH (nun), AND THE EARTH WAS SPREAD OUT UPON ITS BACK. The fish became agitated, with the result that the earth was shaken up. It was steadied BY MEANS OF THE MOUNTAINS, for they indeed proudly (tower) over the earth.
I was told about the same by Wasil - Waki’ - al-A‘mash - Abu Zabyan - Ibn ‘Abbas.
According to Ibn al-Muthanna - Ibn Abi ‘Adi - Shu‘bah - Sulayman (al-A‘mash?) - Abu Zabyan - Ibn ‘Abbas: The first (thing) created by God is the Pen. It proceeded to (write) whatever is going to be. (God) then lifted up the water vapor, and the heavens were created from it. Then He created the fish, and the earth was spread out on its back. The fish moved, with the result that the earth was shaken up. It was steadied by means of the mountains, for the mountains indeed proudly (tower) over the earth. So he said, and he recited: "Nun. By the Pen and what they write."
I was told the same by Tamim b. al-Muntasir - Ishaq (b. Yusuf) - Sharik (b. ‘Abdallah al-Nakha‘i) - al-A‘mash - Abu Zabyan or Mujahid - Ibn ‘Abbas, with the exception, however, that he said: And the heavens were split off from it (instead of: were created).
According to Ibn Bashshar - Yahya - Sufyan - Sulayman (al-A‘mash?) - Abu Zabyan - Ibn ‘Abbas: The first (thing) created by God is the Pen. God said: Write!, whereupon the Pen asked: What shall I write? God replied: Write what is predestined! He continued. And (the Pen) proceeded to (write) whatever is predestined and going to be from that day on to the Coming of the Hour. Then God created the fish. He lifted up the water vapor, and heaven was split off from it, and the earth was spread out upon the back of the fish. The fish became agitated, and as a result, the earth was shaken up. It was steadied by means of the mountains, he continued, for they proudly (tower) over the earth.
According to Ibn Humayd - Jarir (b. ‘Abd al-Hamid) - ‘Ata’ b. al-Sa’ib - Abu al-Duha Muslim b. Subayh - Ibn ‘Abbas: The first thing created by God is the Pen. God said to it: Write!, and it wrote whatever is going to be until the Coming of the Hour. Then God created the fish. Then he heaped up the earth upon it.

This reportedly IS A SOUND TRADITION AS TRANSMITTED ON THE AUTHORITY OF IBN ‘ABBAS and on the authority of others in the sense commented upon and explained and does not contradict anything transmitted by us from him on this subject.
Should someone ask: What comment on his authority and that of others proves the soundness of what you have transmitted to us in this sense on his authority? He should be referred to what I have been told by Musa b. Harun al-Hamdani - ‘Abdallah b. Mas‘ud and some (other) companions of the Messenger of God (commenting on): "He is the One Who created for you all that is on earth. Then He stretched out straight toward the heaven and fashioned it into seven heavens." God’s throne was upon the water. He had not created anything except what He created before the water. When He wanted to create the creation, He brought forth smoke from the water. The smoke rose above the water and hovered loftily over it. He therefore called it "heaven." Then He dried out the water, and thus made it one earth. He split it AND MADE IT INTO SEVEN EARTHS on Sunday and Monday. He created the earth UPON A (big) FISH (hut), THAT BEING THE FISH (nun) MENTIONED BY GOD IN THE QUR’AN: "Nun. By the Pen." The fish was in the water. The water was UPON THE BACK OF A (small) ROCK. The rock was UPON THE BACK OF AN ANGEL. The angel was UPON A (big) ROCK. The big rock - THE ONE MENTIONED BY LUQMAN - WAS IN THE WIND, neither in heaven nor on the earth. The fish moved and became agitated. As a result, the earth quacked, whereupon He firmly, anchored the mountains on it, and it was stable. This is stated in God’s word that He made for the earth "firmly anchored (mountains), lest it should shake you up."
(The History of Al-Tabari: General Introduction..) 

It was said that "Nun" refers to A GREAT WHALE that rides on the currents of the waters of the great ocean AND ON ITS BACK IT CARRIES THE SEVEN EARTHS, as was stated by Imam Abu Jafar Ibn Jarir. Narrated by Ibn Bashar, narrated by Yahya, narrated by Sufyan Al-Thuri, narrated by Sulayman Al-Amash, narrated by Abu Thubian, narrated by Ibn Abbas who related, "The first thing that Allah created was the pen and He said to it ‘Write’. The pen asked, ‘What shall I write?’ Allah said, ‘Write (the) fate (of everything).’ So the pen wrote everything that shall be from that moment until judgment day.

Then Allah created the "Nun" and He caused steam to rise out of which the heavens were created AND THE EARTH WAS THEN LAID FLAT ON THE NUN’S BACK. Then the Nun became nervous and (as a result) the earth began to sway, but (Allah) fastened (the earth) with mountains lest the earth should move ...
It was narrated by Ibn Jarir, narrated by Ibn Hamid, narrated by Ata’a, narrated by Abu Al-Dahee, narrated by Ibn Abbas who stated, "The first thing my Lord created, may He be Exalted and Glorified, was the pen and He said to it, ‘Write.’ So the pen wrote all that will be until judgment day. Then Allah created the Nun (the whale) above the waters AND HE PRESSED THE EARTH INTO ITS BACK.

Al Tabarani narrated the same hadith above (from the prophet Muhammad) who narrated from Abu Habib Zaid Al-Mahdi Al Marouzi, narrated by Sa’id Ibn Yaqub Al-Talqani, narrated by Mu’amal Ibn Ismail, narrated by Hamad Ibn Zaid, narrated by Ata’a Ibn Al Sa’ib, narrated by Abu Al Dahee Muslim Ibn Subaih, narrated by Ibn Abbas who stated that the prophet – may peace and blessing be upon him and his family - said, "The first things Allah created were the pen and the whale and He said to the pen ‘Write.’ The pen asked, ‘What shall I write?’ Allah replied, ‘Everything that shall be until judgment day.’ Then He said ‘Nun. By the Pen and by what they write.’ So Nun is the whale and al-Qalam is the pen" ...

Ibn Abu Nujaih stated that Ibrahim Ibn Abu Bakir was informed by Mujahid who said, "It was said that Nun is the great whale WHO IS UNDERNEATH THE SEVEN EARTHS."

Furthermore, Al-Baghawy – may Allah rest his soul - and a group of commentators stated that on the back of this whale there is a great rock whose thickness is greater than the width of the heavens and the earth and above this rock is A BULL THAT HAS FORTY THOUSAND HORNS. On the body of this bull are placed the seven earths and all that they contain, and Allah knows best
[History of ibn jarir tabari]


আল্লাহ যেভাবে সাত আসমান নির্মান করেন তদ্রুপ সাত যমীন। আজকের বিজ্ঞান অনুযায়ী একটু চিন্তা করুন, কাউকে যদি এই পৃথিবীর ভূমিতে ঢোকানো হতে থাকে,একপর্যায়ে সে গোল পৃথিবীর অপরদিক দিক দিয়ে ফুড়েঁ মহাশূন্যের শূন্যতার আকাশে চলে যাবে।।  কিন্তু হাদিসে রাসূল(সা) বলছেন ,কাউকে চাপ দেওয়া হলে সে সর্বশেষে ৭ম জমিনে গিয়ে পৌছাবে। এক একটা যমিনের লেয়ার শেষ হবার সাথে সাথে অপর জমিন। হাদিস অনুযায়ী আমাদের সমতলে বিছানো পৃথিবীর নিচে পানির অতল সমুদ্ররূপ স্তর।এর নিচেই পরের জমিন। একজমিন থেকে অপর জমিন ৭০০ বা ৫০০ বছরের পথ। আসমান ও যমীনগুলো একের সাথে আরেকটি সংযুক্ত একটি ১৪ তলা বিশিষ্ট অট্টালিকা সদৃশ। সবগুলো পরস্পর সংযুক্ত, যারা পৃথিবীকে গ্রহ বলে জানে,তাদের নিকট প্রশ্ন,এখন কথিত স্যাটেলাইটের সিজিআই ইমেজে পৃথিবীর সাথে সংযুক্ত অন্য কোন গ্রহকে তো দেখা যায় না যেখানে কোন লোককে চাপ দিয়ে সে, সেখানে পৌছাবে বা কোন দড়ি লটকে দিয়ে গর্ত করতে থাকলে সেখানে পৌছাবে। বরং গোলাকৃতির এই কাল্পনিক গ্রহের আশেপাশে শূন্যতা বা ভ্যাকুয়াম ছাড়া কিছুই নাই। পৃথিবীকে নূনের পৃষ্ঠদেশে সমতলে বিছানো হয়েছে। আজকের কথিত স্যাটেলাইট দিয়ে কখনো গোল পৃথিবীর নিন্মদেশে বৃহদাকার সে মৎস্যকে দেখা গিয়েছে? ওরা শতশত আলোকবর্ষ দূরে কি আছে তাও জানে। অর্থাৎ সবদিক দিয়েই হেলিওসেন্ট্রিক স্ফেরিক্যাল আর্থ থিওরি কুরআন সুন্নাহর সাথে সাংঘর্ষিক এবং একদমই বিপরীত মেরুর।
অথচ একদল মুসলিমদেরকে দেখবেন এসব বিপরীত তত্ত্বগুলোকে ইসলামের সাথে যতটা পারে সমন্বয় করতে,এরাই ৭ যমীনের ব্যাখ্যায় বলে, এগুলো গোলাকার পৃথিবীর অভ্যন্তরীণ স্তর, যেমন ক্রাস্ট, ম্যান্টেল,ইনার-আউটার কোর। সমস্যার বিষয় হচ্ছে অপবিজ্ঞানীদের এসব কাল্পনিক তত্ত্ব বার বার পরিবর্তন হয়। পৃথিবীর ভেতরকার স্বীকৃত স্তরগুলো ৪ অথবা ৫ টি। এরপরেও মডারেট ও মর্ডানিস্টরা সামঞ্জস্যহীন অনুমান নির্ভর ভুয়া তত্ত্বের সাথে আপোষ করে চলতে ৭ জমিনের দলিল ৪ বা ৫ স্তরের মাটির উপর আরোপ করে। মা'আযাল্লাহ!



পবিত্র কুরআনে ইরশাদ হয়েছেঃ

اللَّهُ الَّذِي خَلَقَ سَبْعَ سَمَاوَاتٍ وَمِنَ الْأَرْضِ مِثْلَهُنَّ يَتَنَزَّلُ الْأَمْرُ بَيْنَهُنَّ لِتَعْلَمُوا أَنَّ اللَّهَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ وَأَنَّ اللَّهَ قَدْ أَحَاطَ بِكُلِّ شَيْءٍ عِلْمًا
আল্লাহ সপ্তাকাশ সৃষ্টি করেছেন এবং যমীনও সেই পরিমাণে, এসবের মধ্যে তাঁর আদেশ অবতীর্ণ হয়, যাতে তোমরা জানতে পার যে, আল্লাহ সর্বশক্তিমান এবং সবকিছু তাঁর গোচরীভূত।[৬৫:১২]

এ আয়াত দ্বারা এটাও বোঝা যায় নিচের যমীনগুলোয় আমাদের এ যমীনের ন্যায় প্রানীজগত রয়েছে। স্বাভাবিকভাবেই তাদের ব্যপারে কৌতূহল জাগ্রত হয়। কিছু দুর্বল হাদিসে এবং আলিমদের বর্ননায় ওই সমস্ত যমীনে জ্বীন ও বিচিত্র প্রানীর কথা এসেছে। কিছু হাদিসে মানুষের মত কওমের বসবাসের ব্যপারেও বর্ননা এসেছে।

১২০০ শতকের কিছু আগের ঘটনা৷ ইংল্যান্ডের Woolpit গ্রামের কৃষকরা জমি চাষ,খননের সময় দুজন বাচ্চা ছেলেমেয়েকে পায়। ওরা ছিল ভাইবোন। ছেলেটি তার বোনের চেয়ে বয়সে ছোট ছিল।
তাদের পড়নে ছিল অজানা বস্তু নির্মিত পোশাক এবং উভয়ের গায়ের রঙ সবুজ। তারা অজানা কোন এক ভাষায় কথা বলছিল যা গ্রামবাসী বুঝতে পারছিল না। এরা ছিল ক্ষুধার্ত অথচ কোন কিছুই খাওয়ানো যায় নি। অবশেষে একমাত্র শিমের বীচি খেতে পছন্দ করলো, শিমের বীচি খেয়ে মাসখানেক বেচে থাকলো৷
শিশুছেলেটা দুনিয়ার আবহাওয়ায় অসুস্থ হয়ে পড়েছিল এবং অবশেষে মারা যায়। ওর বোনটি বেচেছিল, ধীরে ধীরে রুটিসহ পার্থিব আহারে অভ্যস্ত হয়ে গেল। সেই সাথে দিন দিন গায়ের সবুজ রঙও পরিবর্তন হয়ে স্বাভাবিক মানুষের মত হয়ে গেলো। ধীরে ধীরে ইংরেজি ভাষা আয়ত্ব করলো। ভাষা শিখবার পরে তাকে তার অতীতের ঠিকানার ব্যপারে প্রশ্ন করলে বলে, তারা "সেন্ট মার্টিনের যমীনের" অধিবাসী।  তাদের জগতে সবার গায়ের রঙ সবুজ। সেখানে কোন সূর্য নেই।
সারাবছর সবসময় একইরকম গোধূলির আলো(Twilight), দুনিয়ায় যেমনটা সূর্যাস্তের পর আর সূর্যোদয়ের আগে হালকা আলো থাকে। তারা দুজন তাদের গবাদিপশুর দেখাশোনা করছিল, এর একটা একটা গুহার ভেতর ঢুকে পড়ে। সেটাকে খুজতে তারা দুজন গুহায় প্রবেশ করে এবং অন্ধকারে পথ হারিয়ে যায়। তারা দিনের পর দিন চলতে থাকে যতক্ষন না দূরের আলো চোখে পরে। এরপরে সূর্যের প্রখর আলোয় উভয় জ্ঞান হারায়। এবং কৃষক গ্রামবাসীরা খননের সময় উদ্ধার করে নিয়ে আসে। ভীন জগতের বেচে থাকা শিশু মেয়েটা ধীরে ধীরে বড় হয় এমনকি বিয়েও করে বলে শোনা যায়। এই ঘটনাকে অনেক ইতিহাসবিদ নানাভাবে ব্যাখ্যা করার চেষ্টা করেও বিফলে গেছেন।অনেক রকমের ব্যাখ্যা প্রচলিত আছে। একদল গবেষক এই ঘটনাকে নিছক বানোয়াট কিচ্ছা বলে উড়িয়ে দিতেও পিছপা হয়নি। আজও পর্যন্ত এটা ব্যাখ্যাতীত ঘটনার তালিকায় আছে। এরা ২য় জমিনের অধিবাসী কিনা আল্লাহু আ'লাম।

মাটির নিচের উন্নত সভ্যতার অস্তিত্বে বিশ্বাস করে আমাজনের আদিবাসী এবং রেড ইন্ডিয়ানরা। এদের অনেকে কিছু সুড়ঙ্গ পথের প্রহরী বলেও প্রচলিত আছে। তারা যমীনের নিচের উন্নত প্রানীদের উপাসনা করে। তাদের ভাষায় ওরা অর্ধেক হিউম্যানয়েড হাফ সার্পেন্ট। অর্থাৎ সোজা কথায় খুব সম্ভবত শয়তান জ্বীন।

দক্ষিন আমেরিকা, মিশর,তিব্বতেও সাবটেরানিয়ান ওয়ার্ল্ডে যাবার সুড়ঙ্গ আছে বলে অনেকের ধারনা। বৌদ্ধদের ভাষায় পৃথিবীর নিচের জগতের নাম আগার্থা/সাম্ভালা। নাৎসি এডলফ হিটলার চরমভাবে এন্টি সেমেটিক এসোটেরিক ধর্মচক্র দ্বারা প্রভাবিত ছিল,নিজেদেরকে আর্য জাতি ভাবতো। এরকম কিছু তথ্য প্রমানও আছে যে নাৎসি জার্মানিরা উত্তরমেরুতে কথিত আগার্থা বা মাটির নিচের জগতে যাবার রাস্তা পেয়েছিল এমনকি তারা সেখানে প্রবেশও করে [ঙ।। এসমস্ত ফ্যাব্রিকেটেড তথ্য প্রমানের উপর ভর করে স্ফেরিক্যাল আর্থ মডেল ভিত্তিক যে এসোটেরিক ফিলসিফি ভিত্তিক থিওরি গড়ে ওঠে তাকে নাম দেওয়া হয় Hollow Earth Theory।  এই তত্ত্ব অনুযায়ী কাল্পনিক গোল পৃথিবীর দক্ষিন ও উত্তর মেরুতে সুবিশাল এন্ট্র‍্যান্স আছে ইনার আর্থে যাবার। তাদের শয়তান প্রদত্ত তথ্য ভিত্তিক স্পেকুলেশন হচ্ছে আটলান্টিয়ান সভ্যতা ধ্বংসের সময় একদল আগার্থায় চলে যায়৷ লেমুরিয়ান/হাইপারবোরিয়ান /আটলানটিয়ান প্রভৃতি কথিত রুট রেস মূলত শয়তান জ্বীনের পূর্ববর্তী জাতি তথা ইবলিসের বংশধর বৈ কিছু নয়(ওয়া আল্লাহু আ'লাম)৷ হলো আর্থ থিওরিস্ট এবং তিব্বতিয় বৌদ্ধদের বিশ্বাস অদূর ভবিষ্যতে যখন মহান শাসক তথা শেষ অবতার আত্মপ্রকাশ করবেন, তখন আমাদের এইসব কথিত পূর্বপুরুষরা(শয়তানজ্বীন) মাটির উপর চলে আসবে। তাদেরকে লাইট ওয়ার্কার্স নামেও ডাকা হয়। সাবটেরানিয়ান ওয়ার্ল্ডের সমর্থনে কোন প্রকার সায়েন্টিফিক ডকুমেন্টস তুলে ধরা থেকে বিরত থাকছি, এ স্বভাবটা বরং (অপ)বিজ্ঞানমনা মুসলিমদের মধ্যে বিদ্যমান।

কুরআন হাদিসে আসমানের দুয়ার বন্ধের যে সমস্ত দলিল রয়েছে, ওইরূপ এক যমীনের সাথে অন্য যমীনের প্রবেশ দুয়ার বন্ধ কিনা সে ব্যপারে কোন রূপ ইঙ্গিত কোথাও পাই নি। এরূপ অসম্ভব না যে যমীনগুলোর প্রবেশ পথ রয়েছে, সেখানকার কাফির জ্বীনদের সাথে আমাদের যমীনের কাফিররাও একত্রে কাজ করাটাও অসম্ভব নয়।।বরং এরিয়া ৫১ সহ কাফিরদের বিচিত্র রহস্যময় প্রতিষ্ঠান আন্ডারওয়ার্ল্ডের সাথে সম্পৃক্ততার টেস্টিমোনি  পাওয়া যায়[ঘ]। হলিউড এ বিষয়টাকেও ছাড়েনি৷ ডিজনির মোয়ানা অ্যানিমেশন মুভিটি ছিল পুরোপুরি সমতল পৃথিবীর ধারনা কেন্দ্রিক। ইজিপশিয়ান প্রাচীন জিওসেন্ট্রিক কস্মোলজির ধারনা অনুযায়ী আকাশের প্রকৃতি Maui ক্যারেক্টারটির পেটে ট্যাটো অঙ্কিত দেখানো হয়েছে। এ্যানিমেটেড এ ফিল্মের এক পর্যায়ে মাউই এবং মোয়ানাকে আমাদের যমীনের নিচের যমীনটিতে যাওয়া দেখায়।তারা বাস্তবতার সাথে মিল রেখে ২য় যমীনের উপরে সমুদ্রের পানির ছাদকে রেখেছে! দেখুনঃ
https://m.youtube.com/watch?v=E19n0bLAbDw

একইভাবে ২০০৮ সালের Journey to the Center of the Earth ফিল্মেও যমীনের নিচের জগৎকে কাহিনীর মূল কেন্দ্রবিন্দুতে রাখা হয়েছে। সেখানকার সূর্যহীন জগতে প্রানীদের মধ্যে বায়োলুমিনেসেন্সকে দেখানো হয়, যেমনটা অবতার ফিল্মের ঘোড়া এবং গাছপালা-উদ্ভিদ,প্রানীদের মধ্যে দেখিয়েছে। স্বল্প আলোতে বাস্তবেও নিচের জমিনগুলোয় ওরকম কিনা, আল্লাহই ভাল জানেন। তবে গভীর সমুদ্রের অন্ধকারের মাছের মধ্যে বায়োলুমিনেসেন্টের বৈশিষ্ট্যটা অনেক বেশি পাওয়া যায়।

যাহোক, এই ফিল্মের শেষের দিকে দেখায় ট্রেভর শীনকে আরেক অদ্ভুত যমীন নিয়ে লেখা একটি বই হাতে দিয়ে যাবার প্রস্তাব করে। বইটির নাম Atlantis: The Antediluvian World ,লেখক Ignatius L. Donnelly। এই ফিল্মের নামে আরো একটা ফিল্ম তৈরি হয়েছে একই কাহিনী নিয়ে, বৈসাদৃশ্য হচ্ছে এটায় নিচের যমীনে বসবাসকারী রেড ইন্ডিয়ানদেরকে দেখানো হয়েছে।

নিচের যমীনগুলোর বাসিন্দাদের ব্যপারে হাদিসে কি আছে?

এছাড়া হাফিজ ইবনে হাজার আসকালানি(রহঃ) যমীনের মাখলুক সংক্রান্ত এ হাদিসগুলোকে জ্যোতির্বিদদের ভ্রান্ত অনুমান নির্ভর বিশ্বাসকে খন্ডন করতে ব্যবহার করেন।

এ হাদিসটিকে নিজের মনগড়া কোনরূপ ব্যাখ্যা থেকে বিরত থাকাই শ্রেয়, কেননা নিজের সীমাবদ্ধ খেয়াল দ্বারা ব্যাখ্যা করতে গেলে এমন সব প্রশ্ন তৈরি হবে যা মনে বিচিত্র সংশয় বিভ্রান্তি সৃষ্টি করবে। ওয়া আল্লাহু আ'লাম।
অপর একটি বিস্ময়কর হাদিস:
Kaab al-Ahbar said: When God wished to create the dry land, He commanded the wind to churn up the waters. When they had become turbulent and foamy, wave swelled and gave off vapor. Then God commanded the foam to solidify, and it became dry. In to days He created the dry land on the face of the waters, as He hath said: Say, do ye indeed disbelieve in him who created the earth in two days? (41:9). Then He commanded these waves to be still, and they formed the mountains, which He used as pegs to hold down the earth, as He hath saidAnd we placed stable mountains on the earth lest it should move with them (21:31). Were it not for the mountains, the earth would not have been stable enough for its inhabitantsThe veins of these mountains are connected with the veins of Mount Qaf, which is the range that surrounds the earth.
Then God created the seven seas. The first is called Baytush and surrounds the earth from behind Mount Qaf. Behind it is a sea called Asamm, behind which is a sea called Qaynas, behind which is a sea called Sakin, behind which is a sea called Mughallib, behind which is a sea called Muannis, behind which is a sea called Baki, which is the last. These are the seven seas, and each of them surrounds the sea before it. The rest of the seas, in which are creatures whose number only God knows, are like gulfs to these seven. God created sustenance for all these creatures on the fourth day, as He hath said: And he provided therein the food of the creatures designed to be the inhabitants thereof, in four days; equally, for those who ask (41:10).
There are seven earths. The first is called Ramaka, beneath which is the Barren Wind, which can be bridled by no fewer than seventy thousand angels. With this wind God destroyed the people of Ad. The inhabitants of Ramaka are a nation called Muwashshim, upon whom is everlasting torment and divine retribution. The second earth is called Khalada, wherein are the implements of torture for the inhabitants of Hell. There dwells a nation called Tamis, whose food is their own flesh and whose drink is their own blood. The third earth is called Arqa, wherein dwell mulelike eagles with spearlike tails. On each tail are three hundred and sixty poisonous quills. Were even one quill placed on the face of the earth, the entire universe would pass away.The inhabitants thereof are a nation called Qays, who eat dirt and drink mothers' milk. The fourth earth is called Haraba, wherein dwell the snakes of Hell, which are as large as mountainsEach snake has fangs like tall palm trees, and if they were to strike the hugest mountain with their fangs it would be leveled to the groundThe inhabitants of this earth are a nation called Jilla, and they have no eyes, hands or feet but have wings like bats and die only of old age. The fifth earth is called Maltham, wherein stones of sulphur hang around the necks of infidelsWhen the fire is kindled the fuel is placed on their breasts, and the flames leap up onto their faces, as He hath saidThe fire whose fuel is men and stones (2:24), and Fire shall cover their faces (14:50). The inhabitants are a nation called Hajla, who are numerous and who eat each other. The sixth earth is called Sijjin. Here are the registers of the people of Hell, and their works are vile, as He hath said: Verily the register of the actions of the wicked is surely Sijjin(83:7). Herein dwells a nation called Qatat, who are shaped like birds and worship God truly. The seventh earth is called Ajiba and is the habitation of Iblis. There dwells a nation called Khasum, who are BLACK and short, with claws like lions. It is they who will be given dominion over Gog and Magog, who will be destroyed by them.
And the earth was tossed about with its inhabitants like a ship, so God sent down an angel of extreme magnitude and strength and ordered him to slip beneath the earth and bear it up on his shouldersHe stretched forth one of his hands to the East and the other to the West and took hold of the earth from end to endHowever, there was no foothold for him, so God created from an emerald a square rock, in the middle of which were seven thousand holes. In each hole was a sea, the description of which is known only to God. And He commanded the rock to settle beneath the angel's feet. The rock, however, had no support, so God created a great bull with forty thousand heads, eyes, ears, nostrils, mouths, tongues and legs and commanded it to bear the rock on its back and on its hornsThe name of the bull is al-Rayyan. As the bull had no place to rest its feet, God created a huge fish, upon whom no one may gaze at because it is so enormous and has so many eyesIt is even said that if all the seas were placed on one of its gills, they would be like a mustard seed in the desertThis fish God commanded to be a foothold for the bull, and it was doneThe name of this fish is BehemothThen He made its resting place the waters, beneath which is the air, and beneath the air is the Darkness, which is for all the earths. There, beneath the Darkness, the knowledge of created things ends.
 (Muhammad ibn 'Abd Allah al-Kisa'i, Tales of the Prophets-Qisas al-anbiya, trans. Wheeler M. Thackston Jr. [Great Books of the Islamic World, Inc., Distributed by Kazi Publications; Chicago, IL 1997], pp. 8-10)

এই হাদিসের মাধ্যমে গোটা সৃষ্টিতত্ত্বের ব্যপারে সুস্পষ্ট ধারনা লাভ করা যায়। এতে পরিষ্কার বর্ননা আছে যে আল্লাহ জাল্লা জালুল্লাহ কিভাবে পানির অতল সমুদ্রের উপর পৃথিবীকে সমতলে বিছিয়েছেন, কিরূপে স্তরে স্তরে সাত যমীন সৃষ্টি করেছেন। যদিও হাদিসগুলোর মান অত্যন্ত দুর্বল, এগুলো কুরআন সুন্নাহর সমস্ত বর্ননার সাথে সংগতিপূর্ন।  এগুলো আমাদেরকে অদেখা জগতের ব্যপারে অতিরিক্ত তথ্য দেয় ,যা কাফিরদের কুফরি তত্ত্বের চেয়ে সহস্রগুন উত্তম। 

যমীনের ব্যপারে বিচিত্র অপব্যাখ্যা প্রচলিত আছে। উপরেই উল্লেখ করেছি, কিছু লোক যমীন বা আর্দ বলতে কোন মহাদেশ বা ভূখন্ডকে বোঝায় বলে প্রমান করতে চেষ্টা করে। এর দ্বারা তারা গোটা দুনিয়ার সমতলতাকে এড়িয়ে যেতে চেষ্টা করে। এরকম চেষ্টা প্রাচীন যুগ থেকেই শুরু যেদিন থেকে বিশেষ করে গ্রীক স্ফেরিক্যাল আর্থভিত্তিক কস্মোলজি আরবে প্রবেশ করে। ইমাম ইবনে কাসির রহিমাহুল্লাহ এদের অপব্যাখ্যা এবং কুরআন হাদিসের সরল সাধারণ অর্থের বিপরীতে যাওয়া বলে উল্লেখ করেছেন।

বস্তুত, এরকমটা আজ খুব প্রচলিত হয়ে গিয়েছে।  ইবনু কাসির রহিমাহুল্লাহকে আল্লাহ বাচিয়ে রাখলে অবশ্যই এটা নিয়ে অনেক কিছুই বলতেন,কারন ফিতনা আগের চেয়ে আজ বহুগুন বেশি , কেননা তাকে গ্রীক জ্যোতির্বিজ্ঞানের আগ্রাসন এবং কুরআন সুন্নাহ পরিপন্থী বিষয়গুলো নিয়ে অনেকবার বলতে দেখা গেছে।

আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা পর্বতকে স্থাপন করেন, সমতল বিছানা সদৃশ যমীনের উপর পেরেক হিসেবে। এই কীলক সদৃশ পর্বতগুলো পানির উপর সৃষ্ট যমীনকে স্থির নিশ্চল করে রাখে(সামনে বিস্তারিত দলিলভিত্তিক আলোচনা আসছে, বিইযনিল্লাহ),এর দরুন যমীন কোন একদিকে হেলে পড়ে না। কিয়ামতের দিন এদেরকে ধ্বংস করে বিক্ষিপ্ত ধূলার ন্যায় উড়িয়ে দেওয়া হবে। পৃথিবী প্রচন্ডভাবে কাঁপবে। আল্লাহ পাহাড়-পর্বত ধ্বংসের মাধ্যমে যমীনকে উন্মুক্ত মসৃন সমতল প্রান্তরে রূপান্তর করবেন। পর্বতের জন্য যে সমতল জমিনের উপর বক্রতা উঁচুনিচু ছিল সেটা আর থাকবে না।
আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা বলেনঃ

وَيَسْأَلُونَكَ عَنِ الْجِبَالِ فَقُلْ يَنسِفُهَا رَبِّي نَسْفًا
  فَيَذَرُهَا قَاعًا صَفْصَفًا
  لَا تَرَى فِيهَا عِوَجًا وَلَا أَمْتًا
তারা আপনাকে পাহাড় সম্পর্কে প্রশ্ন করা। অতএব, আপনি বলুনঃ আমার পালনকর্তা পহাড়সমূহকে সমূলে উৎপাটন করে বিক্ষিপ্ত করে দিবেন।
অতঃপর পৃথিবীকে মসৃণ সমতলভূমি করে ছাড়বেন।তুমি তাতে মোড় ও টিলা দেখবে না[২০:১০৫-১০৭]


وَيَوْمَ نُسَيِّرُ الْجِبَالَ وَتَرَى الْأَرْضَ بَارِزَةً وَحَشَرْنَاهُمْ فَلَمْ نُغَادِرْ مِنْهُمْ أَحَدًا
যেদিন আমি পর্বতসমূহকে পরিচালনা করব এবং আপনি পৃথিবীকে দেখবেন একটি উম্মুক্ত প্রান্তর এবং আমি মানুষকে একত্রিত করব অতঃপর তাদের কাউকে ছাড়ব না।(১৮:৪৭)

আয়াতদ্বয়ের ব্যাখ্যায় ইবনে কাসির রহিমাহুল্লাহ বলেনঃ

এ আয়াত গুলো দ্বারাও প্রতীয়মান হয় পৃথিবীকে আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা সমতলে বিছিয়েছিলেন, অতঃপর যমীনের উপর বক্রতা বা বন্ধুরতা সৃষ্টিকারী পর্বত পাহাড়কে চূর্ণ করে যমীনকে পরিপূর্ণ সমতল প্রান্তরে পরিনত করবেন।

আজ আপনারা কুরআন সুন্নাহ,মুফাসসীরীনের থেকে একদম সুস্পষ্ট দলিলগুলো পাঠ করেছেন। শুধু উপরোল্লিখিত এ দলিলগুলোই নয়, কুরআন হাদিসের সমস্ত এস্ট্রোনোমিকাল ডেস্ক্রিপশান(আসমান,চাঁদ সূর্য,দিন-রাত্রি,নক্ষত্র প্রভৃতি) সমতল পৃথিবীকেন্দ্রিক বিশ্বব্যবস্থার সাথে হার্মোনি তৈরি করে কোনরূপ সাংঘর্ষিকতা ছাড়াই। ওইসকল দলিল গুলো মেইনস্ট্রিম কস্মোলজিক্যাল মডেলের সাথে স্পষ্ট সাংঘর্ষিক। আমরা পূর্বে থেকেই বলে আসছি, যে সমস্ত আলিম ও দাঈ পৃথিবীকে নানান যুক্তি তর্কের দ্বারা কাফির জ্যোতির্বিজ্ঞানীদের ধারনার সাথে মিলিয়ে কুরআন সুন্নাহর সরল বর্ননার বিপরীতে গিয়ে মত ব্যক্ত করেছেন,ফতওয়া বা ইজমা তৈরি করেছেন ,তাদের সাথে আমরা কোনরূপ বিদ্বেষ পোষন করিনা। যদি কেউ এরূপ(বিদ্বেষভাব পোষণ) করে, তবে সে অবশ্যই ফিতনা সৃষ্টিকারী। তাদের কর্মকাণ্ড থেকে আমরা একদমই মুক্ত। আমরা অবগত আছি ইবনে তাইমিয়া(রহ) সহ আজ পর্যন্ত আরো অজস্র আলিম কুরআন সুন্নাহর সুস্পষ্ট দলিল ছাড়াই যমীনের আকৃতিগত বিপরীত ধারনাগত মতামত প্রকাশ করে গিয়েছেন। আপনি শুনলে অবাক হবেন ইবনে তাইমিয়া রহিমাহুল্লাহ এও জোড়ালো ভাবে বলেছেন, তার সময়ের ম্যাপ অনুযায়ী কাল্পনিক গ্লোব মডেলের উলটো দিকে কোন মানুষ বাস করে না। আধুনিক বিজ্ঞান আমাদেরকে যা বলছে তার সাথে শাইখের কথা মেলালে তার উক্তিটি আজকের গোল যমীনের মডেল অনুযায়ী ত্রুটিপূর্ণ সাব্যস্ত হবে,এক শ্রেনীর কাফিররা তো এটা নিয়ে হাসি তামাশাও করে। এজন্য কোন আলিমের কথাকে ত্রুটির উর্ধ্বে ভাবলে ভুল হবার আশংকা থাকে। একমাত্র কুরআনকেই ত্রুটির উর্ধ্বে পাবেন। আমাদের উচিৎ কুরআন সুন্নাহ এবং সাহাবীদের আকিদার অনুসরণ করা। নতুন কিছুর নয়।
আজ একদল লোকেদের দেখবেন, যারা এরকম প্রশ্ন করে যে, 'ইবনে তাইমিয়া, ত্বকী উসমানী, সালিহ আল মুনাজ্জিদ... এরা তো পৃথিবীকে গ্লোব বলেছেন, তারা কি ফাসিক নাকি কাফির,তারা কি কুফরি আকিদা রাখতেন, তারা কি কুফরি শিক্ষা দিয়েছেন, তারা কি কম বুঝেছিলেন...?' আমরা এরূপ প্রশ্নকারীদেরকে সোজাভাষায় ফিতনাবাজ ও মূর্খ বলি এবং এদেরকে এড়িয়ে চলতে পছন্দ করি।
যেসকল আলিম কুরআন সুন্নাহ ছেড়ে নিজ মতামত ও কুরআনের শব্দের দূরবর্তী অর্থের যুক্তিমূলক ব্যবহারের দ্বারা উলটো পথে হেটেছেন, তারা হয়ত পরিবর্তনশীল যুগের(তৎকালীন আধুনিক) ধ্যানধারণার সাথে সমন্বয় সাধন এবং তাল মেলানোর জন্য এরকমটা করেছেন, অথবা শুধুই অনিচ্ছাকৃত অবচেতনে গ্রীক জ্যোতির্বিজ্ঞান দ্বারা প্রভাবিত হয়েছেন। কেউ হয়ত দাওয়াতের স্বার্থে বা পরিস্থিতির চাপে এরকম করেছেন অথবা এ কস্মোলজিক্যাল প্যাগানিজম কিরূপ ভয়াবহ কুফরি আকিদার জন্মদানকারী সে ব্যপারে যথেষ্ট তথ্য পায়নি যেমনটা আজ আমরা ইন্টারনেট এবং অপবৈজ্ঞানিক বইপত্রের কল্যানে পাচ্ছি। ওয়া আল্লাহু আ'লাম। ব্যক্তিগতভাবে,তাদের ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভুল গুলোকে এতটা গুরুতর পর্যায়ের দেখিনা যে তাদেরকে তাকফির করতে হবে, বা নাম ধরে ধরে ফাসেক বা অন্য কিছু বলতে হবে, কিছুকিছু ক্ষেত্রে তাদের ভুলগুলোকেও আমি সমর্থন করি!

  আমরা শুধু কুরআন হাদিস,সাহাবী ও তাফসির বিশারদগনের কথাগুলোকে অবিকৃতভাবে তুলে ধরছি এবং ভবিষ্যতেও প্রকাশ করব, যার ভাল লাগবে সে সাহাবীদের বিশ্বাসকে গ্রহন করবে, যার ভাল লাগবে না সে সবকিছু জেনেবুঝেও কাফিরদের বিশ্বাস তথা দর্শনকে আরো ভালভাবে আঁকড়ে ধরবে। বস্তুত, (তাকদীর অনুযায়ী) যাকে যে উদ্দেশ্যে সৃষ্টি করা হয়েছে,সে সেদিকেই ধাবিত হবে।


ওয়া আল্লাহু আ'লাম 

[চলবে ইনশাআল্লাহ]










বিগত পর্বগুলোঃ
https://aadiaat.blogspot.com/2019/03/article-series_85.html

জিওসেন্ট্রিক কস্মোলজিঃ
https://aadiaat.blogspot.com/2019/01/documentary-article-series_16.html


বিজ্ঞান নাকি অপবিজ্ঞান?:
https://aadiaat.blogspot.com/2018/12/documentary-article-series_10.html



টিকাঃ
[ক] https://m.facebook.com/groups/190773661428877

[খ] তাফসিরে ইবনে আব্বাস এর গ্রহনযোগ্যতার মাত্রা দুর্বলতার ব্যপারে অবগত হবার পরেও পূর্বোল্লিখিত একটি কারনে সেখান থেকে কিছু রেফারেন্স দেওয়া হয়েছে।

[গ]
http://universeinsideyou.net/inner-earth/

https://www.ancient-origins.net/unexplained-phenomena/green-children-woolpit-12th-century-legend-visitors-another-world-002347?

https://www.ancient-code.com/the-forbidden-land-of-agartha-the-secrets-of-the-inner-earth/?

https://esoterx.com/2016/07/10/going-green-the-subterranean-kingdom-of-saint-martins-land/?


[ঘ]
https://m.youtube.com/watch?v=aztFGGaD8w8
https://m.youtube.com/watch?v=QL86Da0qu6A
https://m.youtube.com/watch?v=dvPetkrUg7M

[ঙ]
https://www.gaia.com/article/hollow-earth-theory-is-the-subterranean-civilization-of-agartha-real

https://gizmodo.com/earths-underworld-is-real-and-scientists-just-mapped-it-1819677313

[চ]
https://m.youtube.com/watch?v=NEVW_9EVjFE
https://m.youtube.com/watch?v=cJcpWIYUslY

2 Comments:

  1. ভাই সমতল পৃথিবী আমি ও বিশ্বাস করি। একজন গ্লোব আর্থ বিশ্বাসী বলে ছিল হাদীসে এসেছে যে কাবা ঘর পৃথিবীর মাঝখানে অবস্থিত। কিন্তু আপনি যদি ফ্লাট আর্থ এর ম্যাপ দেখেন তাহলে দেখবেন উত্তর মেরু পৃথিবীর মাঝখানে রয়েছে। ঐ ম্যাপে কাবা ঘরকে পৃথিবীর মাঝখানে দেখা যায় না। এটার কারন একটু বুজিয়ে বলেন

    ReplyDelete
    Replies
    1. আখ্যি
      আপনি যদি বহুল প্রচলিত সমতল ম্যাপ[এ্যাযিমুথাল এ্যাকুইডিস্ট্যান্ট প্রজেকশন] অনুসরণ করেন তবে দেখবেন এই এটা গ্লোব মডেলেরই ফ্ল্যাটেন্ড ভার্সন। এটাকে একটা বলের চারদিকে মোড়ালে গ্লোব মডেলকেই পাবেন। বলা হয় যে বায়তুল্লাহ পৃথিবীর কেন্দ্রে, কাবা নিরক্ষরেখার উপরিভাগে অবস্থিত গ্লোব মডেল অনুযায়ী। একই ভাবে একই অবস্থানে প্রচলিত সমতল মডেলে। তাই এটা কোন চিন্তার ইস্যু নয় আখ্যি। দুই ধরনের মডেল একই কথা বলে। তবে আমরা প্রচলিত সমতল মডেল অনুসরন করিনা। এটা বেশ কিছু ক্ষেত্রে শারঈ দলিল পরিপন্থী।

      Delete